শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন সঙ্গীতে ব্যবহৃত কিছু কিছু শব্দার্থ নিম্ন বর্ণিত হল -------

প্রথমাংশ

১ । অনর্পিত প্রেমধন --- সত্য, ত্রেতা,এবং দ্বাপর এই তিন যুগ ব্যাপী শুধু অস্ত্রে এবং নামাস্ত্রে ভক্তদের উদ্ধার করা হত। প্রেম গোলকে অনর্পিত ভাবে গোপন ছিল। মহাপ্রভু গৌরাঙ্গদেব গোপনে গচ্ছিত থাকা সেই প্রেম, নামের সঙ্গে মিশিয়ে, জীব উদ্ধারের সহজ ও সরল পন্থা হিসাবে বিতরণ করেছিলেন।

২ । অনুক্ষণ --- সর্বদা, সর্বক্ষণ নিরবধি ।

৩ । সম্বল --- সংস্থান, পাথেয়, অবলম্বন, পারের কড়ি।

৪ । সঙ্গতি --- শক্তি, সামর্থ্য।

৫ । নিদানে --- শেষ সময়ে, অন্তিম অবস্থায়।

৬ । ভবার্নবে --- সংসার সাগরে।

৭ । হরের নাম কেবলং, হরের নামৈব কেবলং --- হরিরনামই একমাত্র ভরসা +সহায়।

৮ । গতিনাস্ত্যেব --- অন্যগতি নাই।

৯ । নাস্ত্যেব --- নাই।

১০ । মর্মার্থ --- গুড় রহস্য, মুলঅর্থ।

১১ । রসনা --- জিহ্বা, রস আস্বাদনকারী ইন্দিয়।

১২ । পুষ্পবন্ত যুগ --- সুযোগ্য সুযোগ সম্পন্ন যুগ, সোনায় সোহাগা পূর্ণ যুগ।

১৩ । মোক্ষধাম --- মুক্তিপুরী মুক্তি ধাম।

১৪ । অনর্পিত ---অর্পণ করা হয়নাই এমন, অঅর্পিণীয়।

১৫ । খাস ভাণ্ডার --- স্বকীয় আগার, নিজস্ব গুদাম।

১৬ । চরিং চিরাৎ --- যে প্রেমধন গোলকে গোপন ছিল।

১৭ । সমর্পিত সচৈতন্যাৎ --- জীবের চেতনার্থে অর্পিত প্রেমধন।

১৮ । মন্বন্তর --- ১২ বছরে ১ যুগ। ৪ যুগে ১ মহাযুগ। ৭১ মহাযুগে ১ মন্বান্তর।
সত্য, ত্রেতা, দ্বাপর, কলি এই চার(৪) যুগ এক হাজার বার আবর্তিত হলে ব্রহ্মার একদিন হয়। রাত্রির পরিধিও এর সমান।
তবে সত্য যুগের স্থায়িত্ব -- ১৭,২৮০০০ বছর। ত্রেতার -- ১২,৯৬০০০ বছর। দ্বাপরের -- ৮,৬৪০০০ বছর।
গত কলি যুগের স্থায়িত্ব ছিল -- ৪,৩২০০০ বছর।
বর্তমান কলির বয়স -- ১৮৫৭ ইং সাল পর্যন্ত --৫,০৩৬ বছর।
অর্থাৎ ২০১২ সাল পর্যন্ত কলির বয়স ৫,১৯১ বছর।

১৯ । সারাৎসার --- নিশ্চিত ফলদায়ক বা সুফল প্রদায়িনী।

২০ । অনুরাগ --- গভীর প্রেম ভক্তি।

"শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন এর শব্দার্থ ও ভাবার্থ " গ্রন্থের ১,২,৩,৪,৫ নং সঙ্গীত থেকে সংগৃহীত।


শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন সঙ্গীতে ব্যবহৃত কিছু কিছু শব্দার্থ নিম্নে বর্ণিত হল -------

দ্বিতীয়াংশ

২১ । ব'টে ---নৌকা চালাইবার দাঁড়।

২২ । দীনেরও দীন --- অধম হতেও অধম।

২৩ । ভব সমুদ্র --- সংসার সাগর।

২৪ ।দাড়ি --- কাণ্ডারী, মাঝি, কর্ণধার, নাবিক,নৌচালক ।

২৫ । দখিলকার --- স্বত্ত্বাধিকারী।

২৬ । রবিসুত --- যম, কৃতান্ত।

২৭ । অবধুত --- সংস্কারমুক্ত সন্ন্যাসী বিশেষ।

২৮ । শলাকা --- অঙ্কুর।

২৯ । বিবাদী --- প্রতিপক্ষ।

৩০ । মুর্শিদ --- পথ প্রদর্শক।

৩১ । ভাণ্ডারী --- ধন রক্ষক, ভাঁড়ারী।

৩২ । সাধের --- বাসনার, আকাঙ্খার, স্পৃহার, শখের, যত্নের, অভিলাষের, আদরের, সন্তোষের।

৩৩ । শ্রীকান্ত --- শ্রীহরি।

৩৪ । দুরন্ত --- দুর্দমনীয়, দুর্দান্ত, অশান্ত, অবাধ্য, দুর্ঞ্জেয়।

৩৫ । নরোদরে --- মানুষের পেটে মানব রূপে ।

৩৬ । অসার --- অপদার্থ, আসল বস্তু শুন্য, সারহীন, নিষ্ফল।

৩৭ । পশার --- পন্য সম্ভার, দোকান, বেসাত।

৩৮ । সুসার ---- প্রতুল, কুলানো, সচ্চল অবস্থা, সংগতি, সুবন্দোবস্ত।

৩৯ । সারাৎসার --- সারের সার, শ্রেষ্ঠ অংশ, সারবান, শ্রেষ্ঠতম।

৪০ । প্রাণান্তে --- জীবন শেষে।

৪১ । বিষয় --- ঐশ্বর্য, বিত্ত, সম্পদ।

৪২ । হলাহল --- বিষ, গরল।

৪৩ । বেহাল --- বেহুস।

৪৪ । পদ কমল --- চরণ পদ্ম।

৪৫ । হয়েবয়ে --- যা হবার হয়ে গেছে।

৪৬ । শমন --- যমের দূত, কোর্টের নোটিশ।

৪৭ । অপার --- অকুল, দুস্তর, অসীম, অত্যন্ত আধিক্য।

৪৮ । ছয়চোর --- কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাধুর্য /মাৎসর্য্য।

৪৯ । লোভী --- লুব্ধ, লোলুপ।

৫০ । অনুদাস --- দাসের ও দাস, দাসের অধম।

"শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন এর শব্দার্থ ও ভাবার্থ " গ্রন্থের ৫ ,৭,৮,ও ৯ নং সঙ্গীত থেকে সংগৃহীত।



শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন সঙ্গীতে ব্যবহৃত কিছু কিছু শব্দার্থ নিম্নে বর্ণিত হল --------

তৃতীয়াংশ

৫১ । গোলক --- বৈকুণ্ঠ।

৫২ । ত্যজে --- পরিত্যাগ পূর্বক।

৫৩ । তরবি --- পার হবি।

৫৪ । ভবনদী ---সংসার সমুদ্র।

৫৫ । তুল্য --- সমান, সমকক্ষ।

৫৬ । আগুসার --- অগ্রগামী।

৫৭ । প্রেমাধার --- প্রেমের পাত্র, প্রেমের আধার।

৫৮ । অনিবার --- নিরন্তর, সর্বক্ষণ, অনবরত, সর্বদা।

৫৯ । দহিছে --- পোড়াইতেছে, দগ্ধ করিতেছে।

৬০ । ভাগ্যবশে --- ভাগ্যক্রমে।

৬১ । বৈরাগ্য --- সংসারে অনাসক্তি, উদাসীনতা।

৬২ । জরারোগ্য --- ব্যাধিমুক্তি, প্রতিকার, উপশম, প্রতিবিধান।

৬৩ । স্রোতস্বতী --- বহমান নদী।

৬৪ । দীননাথ --- গরীবের হরি, বন্ধু।

৬৫ । প্রলাপ --- বিকার, অর্থহীন বাক্য।

৬৬ । সলিলে --- জলে।

৬৭ । ভীষণ বলে --- অদম্য শক্তিতে।

৬৮ । অঙ্গের পাপ --- দেহের কলঙ্ক।

৬৯ । পাতকী --- পাপী।

৭০ । জারা --- জর্জরিত।

৭১ । কল্লোল --- মহাতরঙ্গ।

৭২ । অরি --- শত্রু।

৭৩ । হিল্লোল --- তরঙ্গ, ঢেউ, দোলন,উর্মি।

৭৪ । যবন --- বিধর্মী।

৭৫ । প্রদ্যোষে --- প্রভাতে, প্রাতঃকালে।

৭৬ । যিনি --- জয়করিয়া।

৭৭ । অজা --- ছাগল।

৭৮ । মুদি --- বুজিয়া।

৭৯ । তরাসে --- আতঙ্কে।

৮০ । চুনি --- হীরক।

৮১ । সম্ --- সাধু, সকল, সমস্ত।

৮২ । দুরাচার --- দুষ্ট, শয়তান।

৮৩ । শঙ্কা --- ভয়।

৮৪ । মারবি ডঙ্কা --- নিজের গর্ব ও প্রভাব প্রতিপত্তি বজায় রেখে ইহলোক ত্যাগ করা।

৮৫ । বিসর্জন --- পরিত্যাগ, প্রেরণ, প্রতিমা জলে ফেলা।

৮৬ । অন্তিম কালের ধন --- পারের কড়ি, শেষের দিনের সম্বল।

৮৭ । মায়াময় --- মোহমুগ্ধকর।

৮৮ । নিত্য --- অহরহ।

৮৯ । হুঙ্কার --- সোরশব্দ।

৯০ । কালের কিঙ্কর --- শমনদুত, যমদুত।

" শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন এর শব্দার্থ ও ভাবার্থ " গ্রন্থের ১০,১১,১২,ও ১৩ নং সঙ্গীত থেকে সংগৃহীত।


 শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন সঙ্গীতে ব্যবহৃত কিছু কিছু শব্দার্থ নিম্নে বর্ণিত হল ---


চতুর্থাংশ

৯১ । কিঙ্করী --- মহিলাভৃত্য, চাকরাণী।

৯২ । দুরাশয় --- নিরাশ্রয়।

৯৩ । গোস্পাদাকার --- গরুর খুরের চাপে তৈরী গর্ত।

৯৪ । দিশে --- উপায়।

৯৫ । মোকাম --- হাট বাজার।

৯৬ । পাঁজী --- বদমায়েশ, দুষ্ট, শয়তান, খল, চালাক।

৯৭ । সারা --- শেষ, সর্বনাশা।

৯৮ । বাইন --- নৌকার গড়ন।

৯৯ । পয়মাল --- নষ্ট, ধ্বংস, বিনষ্ট।

১০০ । সমূলে --- পুঁজি সহ।

১০১ । দৌরাত্ম্য --- দুরান্তপনা।

১০২ । আত্তি --- ব্যাকুলতা, ক্লেশ।

১০৩ । বেহুসারে --- অসাবধানে, বে-সামালে।

১০৪ । চৌকি --- পাহারা।

১০৫ । কাল --- দুঃসময়, বাধা।

১০৬ । সংগোপনে --- অতিগোপনে, নিরলে।

১০৭ । অবিচারী --- বিবেচনাহীন বিচারক।

১০৮ । দ্বীপান্তর --- নির্বাসন।

১০৯ । জন্মের তরে --- চিরকালের জন্য।

১১০ । রফা --- সালিশ ,মীমাংসা।

১১১ । কায়মনে --- সর্বান্ত করনে।

১১২ । পতিত পাবন --- অধঃ পতিতের উদ্ধারদাতা।

১১৩ । কামনদী --- সুখ সম্ভোগের সমুদ্র।

১১৪ । পাপের ভরা --- প্রত্যবায়ভাণ্ড।

১১৫ । নিশ্চিন্ত মনে --- ভাবশুন্য ভাবে।

১১৬ । মহড়া=(মোহরা +মওড়া) --- মহলা, বাধা, প্রতিবন্ধকতা, নাচ, গান কিংবা যাত্রাগানের প্রাগানুষ্ঠান, পুর্বাভিনয়।

১১৭ । বান চোরা --- তরঙ্গ অতিক্রম কারী বন্যা।

১১৮ । পাকে --- ঘোলে, কাঁদায়, ঘুর্ণিপাকে।

১১৯ । বিপাক --- পরিণাম, জীর্ণতা প্রাপ্তি।

১২০ । অকুল --- কুল নাই যার, সীমাহীন।

"শ্রীশ্রী মহা-সংকীর্ত্তন এর শব্দার্থ ও ভাবার্থ" গ্রন্থের ১৩,১৪,১৫ ও ১৬ নং সঙ্গীত থেকে সংগৃহীত।

Subal Bala from Facebook . 16 March 2016

Comments

Popular posts from this blog

Harichand